৬ বছর পর বিদেশের মাটিতে সিরিজ জিতলো বাংলাদেশ

ফ্লোরিডায় তিন ম্যাচ টি-২০ সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে উইন্ডিজকে ডাকওয়ার্থলুইস পদ্ধতিতে ১৯ রানে হারিয়ে ছয় বছর পর দেশের বাইরে টি-২০ সিরিজ জিতেছে বাংলাদেশ। আয়ারল্যান্ডে বাংলাদেশ সর্বশেষ টি-২০ সিরিজ জিতেছিল ২০১২ সালে। আইরিশদেরকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছিল টাইগাররা। সেটিই ছিল বিদেশের মাটিতে তাদের একমাত্র টি-২০ সিরিজ জয়। এরপর ছয় বছর পর উইন্ডিজের বিপক্ষে ২-১ এ সিরিজ জয়ে বিদেশের মাটিতে নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়েছে টাইগাররা। এবার উইন্ডিজের বিপক্ষে টেস্টে সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর বাংলাদেশ ওয়ানডে সিরিজ জিতেছিল ২-১ ব্যবধানে। যেটি ৯ বছর পর বিদেশের মাটিতে বাংলাদেশের প্রথম দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজ জয়।

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ: ১৮৪/৫ (২০ ওভার); লিটন ৬১, রিয়াদ ৩২*; কিমো ২৬/২, ব্র্যাথওয়েট ৩২/২ উইন্ডিজ: ১৩৫/৭ (১৭.১ ওভার) রাসেল ৪৭, পাওয়েল ২৩; মুস্তাফিজ ৩১/৩, সৌম্য ১৮/১ ফল: ডাকওয়ার্থলুইস পদ্ধতিতে বাংলাদেশ ১৯ রানে জয়ী।

 

বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে সিরিজ জয়ের পর যা বললেন উল্লাসিত সাকিব। টেস্ট সিরিজ হারের পর ওডিআই সিরিজ সিরিজ জয়ের আত্মবিশ্বাসে ছয় বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে বিশ্বচ্যাম্পিয়ানদের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজও জিতলো বাংলাদেশ । ব্যাটে বলে সাকিব-তামিম-লিটন-মুশফিক-অপু-মুস্তাফিজ-রুবেল-রনিতে সিরিজের প্রথম ম্যাচ হেরেও সিরিজ জিতল টাইগাররা । বৃষ্টি আইনে শেষ ম্যাচে আসলো ১৯ রানের জয় । সিরিজ সেরা হলেন সাকিব আল হাসান । এই জয়ের উল্লাসিত সাকিবও । অধিনায়ক হিসেবে এবারের দায়িত্ব নেয়ার পর এই প্রথম সিরিজ জিতল টাইগাররা । যা ফুটে উঠলো সাকিবের কন্ঠে ।ম্যাচ শেষে সাকিব বলেন প্রথম ম্যাচ হারার সবাই বিশ্বাস করতে শুরু করি আমরা জিততে পারি। আমরা বিশ্বাস করতে শুরু করি আমরা সিরিজে ফিরতে পারব এবং জয় করবো। আমরা টি২০’র বিশ্ব চ্যাম্পিয়নসের মুখোমুখি হয়েছিলাম। সবাই খুব ভালো খেলেছি। যারা স্কোয়াডে জায়গা পাইনি তারাও ম্যাচে আমাদের সাহায্য করেছে যেভাবে তারা পেরেছে। আমরা উইন্ডিজকে কঠিন প্রতিদ্বন্দ্বিতায় ফেলেছি। নিজের পারফরমান্স নিয়ে সাকিব বলেন, আমি পুরো সিরিজেই ভালো ব্যাটিং করেছি। যা আমাকে ভালো বোলিং করতে আত্মবিশ্বাস দিয়েছে। ‘ টি২০ অধিনায়ক আরও বলেন, ২০১৫ সালের পর থেকে গত ৩-৪ বছরে ওয়ানডে আমরা ভালো করছি। এই সিরিজ জয় আমাদের আত্মবিশ্বাস দিয়েছে, আমরাও টি২০’তে ভালো খেলতে পারি এবং জিততে পারি। এখন টেস্টে ভালো করার সময় এসেছে। আমরা ঘরের মাটিতে ভালো করছি। এখন আমাদের দেশের বাইরে টেস্ট ম্যাচে ভালো করতে হবে।’ ফ্লোরিডায় দর্শক নিয়ে সাকিব বলেন সবাই অনেক দূর থেকে আমাদের খেলা দেখতে আমাদের উৎসাহ দিতে এসেছে। তারা হয়তো সবাই গতকালই চলে যেত কিন্তু আমরা গতকাল জয় পাওয়ায় তারা থেকে যায় এবং আমাদের সাপোর্ট করে। তারা আমাদের জয়ে অনেকটা দ্বাদশ খেলোয়াড়ের মতো কাজ করেছে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


9 views