ইমরান খানের সম্পদের পরিমাণ কত?

অনেকেই জানতে পেরেছে যে ইমরান, পাকিস্তানী প্রধানমন্ত্রী, কতটুকু সম্পদ তৈরি হয়েছে বিশেষ করে সংসদ নির্বাচনে ইমরান খানের দলের বিজয়ী হওয়ার পর, কৌতূহল জোরদার হয়েছে। বিশ্বকাপের ক্রিকেটার ইমরান পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন একদিনের পেশাদার ক্রিকেটার ইমরান খানের সেই সময়ে, ক্রিকেট খেলেই তার উপার্জন ছিল। ক্রিকেট বোর্ড থেকে প্রাপ্ত অর্থ, স্পনসর থেকে প্রাপ্ত অর্থ, বিভিন্ন টুর্নামেন্ট থেকে প্রাপ্ত নগদ ছিল তার আয়ের উৎস। কিন্তু ক্রিকেট ছাড়ার পর তিনি বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করেছেন। ইমরানের সম্পত্তির পরিমাণ বাড়তে থাকে।

নির্বাচনের কয়েকদিন আগে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টি দলের নেতা তার সম্পদের একটি বিবৃতি টিমের ওয়েবসাইটে প্রকাশ করেছে। এটি পাওয়া গেছে যে, ইমরান খানের সম্পদের পরিমাণ 3 মিলিয়ন 86 লাখ 94 হাজার রুপি, যা মার্কিন ডলারে 300 মিলিয়ন মার্কিন ডলারের বেশি। তার সম্পদ গত বছর (2017) তুলনায় 23 লাখ রুপি কমে গেছে।

অনেক কৃষক জমি মালিক ইমরান খান। ২017 সালে তিনি 168 একর জমির জন্য 3 লাখ 19 হাজার টাকা ভাড়া দেন। গত বছর ইমরান খানের মোট আয় প্রায় 48 লাখ টাকা ছিল, যার জন্য তিনি তার আয়কর সম্পর্কে প্রায় 14 হাজার টাকা পরিশোধ করেছিলেন।

ইসলামাবাদের বনিিগাল আবাসিক এলাকায় 6 টি খাল জমি (75 একর) রয়েছে, যা 14.17 মিলিয়ন রুপি মূল্যের। একই এলাকার অন্য ভূমি আছে যার মূল মূল্য পঞ্চাশ লাখ রুপি। ইসলামাবাদের দুই বেডরুমের একটি অ্যাপার্টমেন্ট রয়েছে, যা অর্ধেক কোটি রুপীর মূল্য। ইমরান, যিনি দুই লাখ টাকা মূল্যের কিছু প্রাণী বহন করেন, 5 লাখ রুপি করে আসবাবপত্র দেন। কিন্তু তার নিজের জন্য কোন ব্যক্তিগত গাড়ী নেই।

এদিকে, পাকিস্তানের সামা টিভি অনলাইন থেকে একটি সংবাদ প্রতিবেদন দেখায় যে, 2017 সালে ইমরান খানের সম্পদের মূল্য 100 বিলিয়ন রুপি ছিল। বলা হয়েছে যে, বাইনাগালের প্রায় 40 একর জমির আয়তন 75 কোটি রুপি। লাহোরের জামান পার্ক এলাকায় তার পরিবারের বসবাসের খরচ প্রায় 3 কোটি টাকা। তার বিনিয়োগে বেশ কয়েকটি ব্যবসা আছে। ইমরান তার নিজের নামে একটি গাড়ী থাকার কোন উল্লেখ নেই।

এদিকে, উইকিপিডিয়ানদের একজন হিসেবে ইমরান খান পাকিস্তানের তালিকায় 33 তম স্থানে অবস্থান করছেন। এখানে, তার সম্পদের পরিমাণ দেখানো হয়েছে Rs। এক কোটি 40 কোটি টাকা। সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ (31), শহীদ খাকান আব্বাসী (২7) ও সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদি (২6)।

ইমরান খানের দল নির্বাচনে সরকার গঠন করতে যাচ্ছে পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খান পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হতে চলেছেন কিন্তু ইমরানের বিজয় অর্জনের পর বলিউড অভিনেতা পারফেকশনিস্ট আমির খান পাকিস্তান সফর করেন। কারণ, ছয় বছর আগে একটি প্রতিশ্রুতির কারণে, শব্দ বেরিয়ে আসে। এখন, অনেক সামাজিক মিডিয়া জানতে চায়, আমির খানের পাকিস্তান যাবে?

তিবিশি এবং জিও নিউজ এর মতে, সঙ্গীতশিল্পী ও মডেল আলি জাফরের একটি টুইট টুইটারে আমির খানের প্রস্থানের প্রসঙ্গে এগিয়ে এসেছে। আলি জাফর তার টুইটে তার প্রতিশ্রুতির পি কে তারকা আমির খানকে স্মরণ করিয়ে দেয়। পাকিস্তান ও ভারতের ছোট ও বড় পর্দায় তারকা, সুরকার ও মডেল আলী জাফর একটি টুইটে লিখেছেন, “আমির খান, আমি সেই সময়টা মনে করি।” অনেকে আলি জাফরের টুইটে মন্তব্য করেছেন এবং এতে মন্তব্য করেছেন।

আলি জাফরের এক বন্ধু টুইটারের মাধ্যমে টুইট করেছেন, ‘আপনার কাছে সমস্ত বলিউড অভিনেতা (জাফর) সঙ্গে যোগাযোগ আছে। আমির খানকে বলুন যে ইমরান খান নির্বাচনে জিতেছেন। আমির খানের উত্সবে আমাদের যোগ দিতে আমন্ত্রণ জানানোর প্রতিশ্রুতির প্রতিশ্রুতি পাকিস্তান তাকে স্বাগত জানানোর জন্য উন্মুখ। ‘

আমির খানের পাকিস্তান যাওয়ার কথা ছিল কারণ এই কারণটি ছয় বছর আগে একটি অনুষ্ঠানে, একটি ফাংশন বলেছিলেন। ২01২ সালে ভারতে অনুষ্ঠানরত ইমরান খানের উপস্থিতিতে, তাকে পাকিস্তান সফরের জন্য অনুরোধ করা হয়েছিল। আমির খান বলেন যে তিনি পাকিস্তান যেতে চান যখন ইমরান খান নির্বাচনে ক্ষমতায় আসেন। তিন ইডিয়টের তারকা বলেন, ‘যখন আপনি নির্বাচনে জয়লাভ করেন, আমি আপনার বিজয়কে উদযাপন করতে পাকিস্তান যাব। আমি অনেক ভারতীয়দের সঙ্গে নিতে হবে। ‘

‘দঙ্গল’ তারকা আমির ইমরান খান এর গৌরব প্রশংসা করেছেন, ‘আমি আপনার লক্ষ্য এবং স্বপ্ন ভালবাসি আমি আপনার স্বপ্ন পূরণের আশা করি আশা করি পাকিস্তানের সরকার এমন একটি সরকার পাবে যা দেশের সমস্যার সমাধান করবে। সেই দল পাকিস্তানকে উন্নয়নের শীর্ষে নিয়ে যাবে। এটা কেবল পাকিস্তানীদের জন্যই নয় কিন্তু এটি সবার জন্য ভাল। আমার মন বলে, তুমি (ইমরান), কারণ তোমার কাজ ‘

যদি উভয় দেশের মধ্যে সম্পর্ক এখন সেই পর্যায়ে এসে থাকে, তাহলে আমির খানের কি পাকিস্তান যেতে হবে নাকি এর প্রতিক্রিয়া হবে?

২5 জুলাই অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে ইমরানের দল ২7২ ভোটের মধ্য দিয়ে 117 টি আসন লাভ করে। ইমরান 137 আসনের জাদুকরদের সঙ্গে সরকার গঠনের জন্য গঠিত হবে, অন্যান্য রাজনৈতিক দল এবং নিরপেক্ষ সংসদ সদস্যদের সঙ্গে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


8 views